Diamond World Ltd
Diamond world ltd
diamond world ltd

আষাঢ়ের প্রথম দিনে ভারী বর্ষণের আভাস

ডেস্ক রিপোর্ট ::

আষাঢ়ের প্রথম দিন আজ। দেশের বিভিন্ন অঞ্চলের ওপর মৌসুমী বায়ু সক্রিয় হয়ে পড়েছে। আসছে বর্ষা। আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। আগামী তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ডিমলায় ১০২ মিলিমিটার। এছাড়া সীতাকুণ্ডে ৬৬ মিলিমিটার, শ্রীমঙ্গল ও সৈয়দপুরে ৪৫ মিলিটার ও তেঁতুলিয়ায় ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আজ বুধবার (১৫ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়, যশোর, কুষ্টিয়া ও পাবনা অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রাবহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আবহাওয়া অফিস জানায়, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঈশ্বরদীতে ৩৬.৫ ডিগ্রি ও যশোরে ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। পূর্বাভাসে আরো বলা হয়, লঘুচাপের বাড়তি অংশ বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের ওপর সক্রিয় এবং দেশের অন্যত্র মোটামুটি সক্রিয়। মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

ডায়মন্ডনিউজ/বিকেডি

পরিবেশ ও পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

সর্বশেষ