Diamond World Ltd
Diamond world ltd
diamond world ltd

‘জগতের সকল প্রাণী সুখী হোক’ বুদ্ধ পূর্ণিমা আজ

ডেস্ক রিপোর্ট ::

আজ শুভ বুদ্ধপূর্ণিমা। বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। ‘জগতের সকল প্রাণী সুখী হোক’ এই অহিংস বাণীর প্রচারক গৌতম বুদ্ধের শুভজন্ম। বিশ্বের বৌদ্ধ সম্প্রদায় দিনটিকে বুদ্ধপূর্ণিমা হিসেবে পালন করে। বুদ্ধপূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, সমাজে শান্তি প্রতিষ্ঠায় মহামতি বুদ্ধের দর্শন ও জীবনাদর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ‘অহিংসা পরম ধর্ম’ বুদ্ধের এই অমিয় বাণী আজও সমাজে শান্তির জন্য সমভাবে প্রযোজ্য। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, শান্তি ও সম্প্রীতিময় আদর্শ সমাজ গঠনই ছিল গৌতম বুদ্ধের একমাত্র লক্ষ্য। তার জীবনাদর্শ ও শিক্ষা অনুসরণ করা প্রয়োজন।

বৌদ্ধ ধর্ম মতে, এই দিনে লুম্বিনী কাননের শালবৃক্ষ ছায়ায় উন্মুক্ত আকাশতলে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর (বৈশাখী পূর্ণিমা) অপর নাম দেওয়া হয় ‘বুদ্ধপূর্ণিমা’। খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে তিনি সাধনায় সিদ্ধিলাভ করেন। আবার ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে তিনি মহাপরিনির্বাণ লাভ করেন। সিদ্ধার্থের বুদ্ধত্বলাভের মধ্য দিয়েই জগতে বৌদ্ধধর্ম প্রতিষ্ঠিত হয়। গৌতম বুদ্ধের কাছে জাতি, শ্রেণি ও গোত্রের কোনো ভেদাভেদ ছিল না। তিনি মানুষকে মানুষ এবং প্রাণীকে প্রাণীরূপেই জানতেন। বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা জানান, সারা দেশে সাড়ে তিন হাজারের বেশি বৌদ্ধ বিহার রয়েছে। বিগত দুই বছর করোনা মহামারীর পরিপ্রেক্ষিতে বুদ্ধপূর্ণিমায় কোনো আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান ছিল না। তবে, এবার মহামারী অনেকটা নিয়ন্ত্রণে আসায় আড়ম্বরপূর্ণভাবে দিনটি পালিত হবে। রাজধানীর মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, বাসাবোতে ধর্মরাজিক বৌদ্ধ বিহার, উত্তরাতে বাংলাদেশ বৌদ্ধ বিহারসহ সারা দেশের বিহারগুলোতে আজ সকালে পূজা অর্চনা ও প্রার্থনার আয়োজন করা হয়েছে।

বুদ্ধপূর্ণিমায় বুদ্ধপূজা-সহ পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা, প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা হবে। এছাড়া মানব জাতির সর্বাঙ্গীণ শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। দিনটি উপলক্ষে আজ সরকারি ছুটি। এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। সংবাদপত্রগুলো প্রকাশ করবে বিশেষ ক্রোড়পত্র। বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দ প্রিয় দেশ রূপান্তরকে বলেন, ‘দুই বছর তো করোনার কারণে বুদ্ধপূর্ণিমায় ভালোভাবে কোনো অনুষ্ঠান হয়নি। এবার আমরা আচার-অনুষ্ঠান জাঁকজমকভাবে উদযাপন করব।

ডায়মন্ডনিউজ/বিকেডি

ধর্ম কর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত

সর্বশেষ