Diamond World Ltd
Diamond world ltd
diamond world ltd

রাত পোহালেই মাগুরা জেলা আওয়ামী লীগের সম্মেলন: আশাবাদ পদবঞ্চিতরা

মাগুরা প্রতিনিধি: লিটন ঘোষ জয়
রাত পোহালেই (শনিবার ১৪ মে ২০২২) মাগুরা জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনের জন্য প্রস্তুত করা হচ্ছে মাগুরার ঐতিহাসিক নোমানী ময়দানের মাঠে বিশাল এক মঞ্চ। সম্মেলনকে ঘিরে এরই মধ্যে তৃনমূল আওয়ামী লীগের চাঙা ভাব লক্ষ করা গেছে। শহরের রাস্তাগুলো ব্যানার, ফেস্টুন, পোস্টার ও গেট দিয়ে সাজানো হচ্ছে তাদের পদ চেয়ে। সম্মেলন ঘিরে সাধারণ মানুষ ও নেতাকর্মীদের মাঝে এক ধরনের উত্তেজনা বিরাজ করছে। কে হচ্ছেন মাগুরা জেলা আওয়ামী লীগের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক? এ নিয়ে নেতা কর্মীদের মধ্যে চলছে নানামুখি গুঞ্জন। বিশেষ করে সাধারণ সম্পাদক পদ নিয়ে সবাই উৎকন্ঠিত।

মাগুরা জেলা আওয়ামীলীগ এর আসন্ন কাউন্সিলে সাধারণ সম্পাদক পদে ৫ তরুণ নেতার প্রার্থীতা ঘোষণায় নেতা কর্মীদের মধ্যে ভিন্ন আমেজ দেখা দিয়েছে। ত্যাগী এইসব নেতাদের নিয়ে সবাই আশাবাদ ব্যক্ত করছেন। সাধারণ সম্পাদক পদে ৫ প্রার্থী হলেন- খুরশীদ হায়দার টুটুল বর্তমান তিনি মাগুরা পৌরসভা মেয়র ও সাংগঠনিক সম্পাদক, মাগুরা জেলা আওয়ামীলীগের। মো. রানা আমীর ওসমান মাগুরা ছাত্রলীগের সাবেক নেতা ও বর্তমান মাগুরা জেলা আওয়ামীলীগ এর ত্রান ও সমাজ সেবা সম্পাদক। এডভোকেট শাখারুল ইসলাম শাকিল মাগুরা জেলা ছাত্র লীগের সাবেক সভাপতি ও বর্তমান মাগুরা জেলা আওয়ামীলীগ এর প্রচার ও প্রকাশনা সম্পাদক। মো. এনামুল হক হিরক মাগুরা জেলা ছাত্র লীগ এর সাবেক সাধারণ সম্পাদক ও যুব লীগের সাবেক আহবায়ক। মো. মিরুল ইসলাম মিরুল মাগুরা জেলা ছাত্র লীগের সাবেক সভাপতি, বর্তমান বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় নেতা ও মাগুরা জেলা আওয়ামীলীগ এর কার্য নির্বাহী সদস্য তিনি।

অন্যদিকে নেতা কর্মীদের মুখেমুখে যে কজন সভাপতি প্রার্থীর নাম শোনা যাচ্ছে তারা হলেন- আ ফ ম আব্দুল ফাত্তাহ, মুন্সি রেজাউল হক, পঙ্কজ কুমার কুন্ডু, অ্যাড. শফিকুজ্জামান বাচ্চু, ড. শ্রী বীরেন শিকদার ও আবু নাসের বাবলু।

দলীয় সূত্রে জানা গেছে, মাগুরা জেলা আওয়ামী লীগের এবারের এই ত্রি-বার্ষিক সম্মেলনে উদ্বোধক হিসেবে থাকবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রধান অতিথি রয়েছেন প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ। বিশেষ অতিথি হিসেবে রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক সম্মেলনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন আ. ফ. ম আব্দুল ফাত্তাহ, সঞ্চালনা করবেন পঙ্কজ কুমার কুন্ডু। এ ছাড়াও মাগুরা-১ আসনের সাংসদ এ্যাড. সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সাংসদ ড. শ্রী বীরেন শিকদারসহ জেলা আওয়ামী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

দলীয় সূত্রে জানা যায়, এবার মূল্যায়ন করা হবে আওয়ামী লীগের সুবিধাবঞ্চিত নেতাকর্মীদের। দল ক্ষমতায় থাকাকালে গত তেরো বছর চরম নির্যাতন ও উৎকণ্ঠায় থাকা তৃণমূলের নেতাকর্মীদের সঙ্গে সংযোগ থাকা নেতাদের নিয়ে কমিটি গঠন করা হবে বলে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন। এজন্য তারা তাকিয়ে আছেন দলের সভানেত্রী শেখ হাসিনার দিকে। এর আগে তৃণমূল আওয়ামী লীগকে পাশ কাটিয়ে যে নব্য লীগ গঠন হয়, ধারণা করা হচ্ছে সেই জামানার অবসান হতে চলছে এবার। যারা সে সময় সুযোগ-সুবিধা নিয়ে পদসহ বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করেছে তাদেরকে পাশ কাটিয়ে পদবঞ্চিত মূল আওয়ামী লীগের নেতাদের মধ্য থেকে কমিটি গঠনের তোরজোর শোনা যাচ্ছে নেতাদের মুখ থেকে।

মাগুরা পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খুরশীদ হায়দার টুটুল বলেন, ‘মাগুরা একটি জাঁকজমকপূর্ণ সম্মেলন করার উদ্যোগ নেওয়া হয়েছে। দীর্ঘদিন পদবঞ্চিত জেলার পরীক্ষিত লড়াই সংগ্রামে ভূমিকা রাখা নেতাদের দিয়ে কমিটি করা হোক। নেত্রীর কাছে এটাই আমার চাওয়া। আশা করি, এবারের সম্মেলনে নেত্রী ত্যাগী পরীক্ষিতদের মূল্যায়ন করবেন। দলের লোকজন আমাকে এবার সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে দেখতে চায়। নেত্রী যদি দেন তাহলে আমি দায়িত্ব নিতে প্রস্তুত আছি।’

মাগুরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুন্ডু বলেন, ‘সম্মেলন বাস্তবায়নে সবধরনের প্রস্তুতিই গ্রহণ করা হয়েছে। এখন পর্যন্ত সবকিছু ভালোভাবেই চলছে। মঞ্চ তৈরির কাজও ভালোভাবেই হয়েছে। আমি এবারের সম্মেলনে প্রার্থী হয়েছি। আশা করছি, দল আমাকে মূল্যায়ন করবে।’

মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি আ. ফ. ম আব্দুল ফাত্তাহ বলেন, সম্মেলন সফল ও সার্থক করে তুলতে দলের সব পর্যায়ের নেতাকর্মীরা সর্বাত্মক শ্রম দিয়ে যাচ্ছেন। সবাই স্বতঃস্ফূর্তভাবে কাজ করছে। আশা করছি, একটি সফল সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত