Diamond World Ltd
Diamond world ltd
diamond world ltd

পাকিস্তানি রুপির মূল্যপতন: নেপথ্যে কে?

আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন ডলারসহ অন্যান্য বৈদেশিক মুদ্রার বিপরীতে পাকিস্তানি রুপির রেকর্ড মূল্যপতন হয়েছে। পাকিস্তানের বৈদেশিক মুদ্রা বাজার সূত্রের বরাত দিয়ে প্রেসটিভি জানিয়েছে, বৃহস্পতিবার দেশটির খোলা বাজারে এক ডলার ১৮৯ রুপিতে বিক্রি হয়েছে। অথচ তার আগের দিন ১৮৭.৫৩ রুপি মূল্যে ডলারের কেনাবেচা শেষ হয়েছিল।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ থেকে একটি ঋণ কর্মসূচি আটকে দেয়ার কারণে পাকিস্তানি রুপির মূল্যপতন শুরু হয়। আমেরিকার চাপের মুখে ২০২১ সালের জুন মাসে ওই ঋণ আটকে দেয় আইএমএফ।এর ফলে পাকিস্তানে বৈদেশিক মুদ্রার সংকট দেখা দেয় যা রুপির মূল্যপতনকে ত্বরান্বিত করে। একই কারণে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভও দ্রুতগতিতে নীচে নেমে যায়।

গত এপ্রিল মাসের প্রথমার্ধে ইমরান খান সরকারের পতন ও মুসলিম লীগ (নেওয়াজ) সরকার গঠন করার পর সাময়িকভাবে পাকিস্তানি রুপি শক্তিশালী হলেও তা স্থায়ী হয়নি। ইমরান খান তার সরকারের পতনের জন্য মার্কিন-সমর্থিত ‘সরকার পরিবর্তনের ষড়যন্ত্র’কে দায়ী করেন।তিনি এজন্য সরাসরি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের দিকে অভিযোগের আঙুল তোলেন।

ইমরান খান ২০১৮ সালে ক্ষমতায় এসে মার্কিন-বিরোধী নীতি গ্রহণ করে চীন ও রাশিয়ার ওপর নির্ভরশীলতা বাড়ান। এই দুই দেশের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করে পাকিস্তানের অর্থনীতি ঢেলে সাজাতে গিয়ে মার্কন রোষাণলে পড়েন দেশটির সাবেক এই কিংবদন্তি ক্রিকেটার।
ডায়মন্ডনিউজ/মাহবুব

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত