Diamond World Ltd
Diamond world ltd
diamond world ltd

রাজাপাকসের ‘দেশত্যাগ’ আটকে দিল শ্রীলংকার আদালত

আন্তর্জাতিক ডেস্ক: 
শ্রীলংকার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজপাকসে, তার ১৫ জন সহযোগী তার রাজনীতিবীদ ছেলে নামালকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন কলম্বোর একটি আদালত।

সরকার বিরোধী বিক্ষোভকারীদের ওপর সহিংসতা চালানোর অভিযোগে তাদের দেশত্যাগ করার বিষয়টি আটকে দিল আদালত। কলম্বোর মেজিস্ট্রেট বৃহস্পতিবার পুলিশকে সোমবারের রক্তক্ষয়ী সংঘর্ষের বিষয়টি তদন্ত করতে নির্দেশ দিয়েছেন। দেশব্যাপী ছড়িয়ে পড়া এ সংঘর্ষে ৯ জন নিহত হন।

সংবাদ সংস্থা এএফপি আদালতের একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার সহযোগীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্যও একটি পিটিশন দায়ের করা হয়েছিল।

কিন্তু মেজিস্ট্রেট সেই পিটিশন প্রত্যাখান করে দিয়ে বলেন, বর্তমানে যে কোনো সন্দেহভাজনকে গ্রেফতার করার ক্ষমতা পুলিশের রয়েছে। এদিকে সোমবার কলম্বোতে হওয়া সংঘর্ষে আহত হওয়া ব্যক্তিরা জানান, সাবেক প্রধানমন্ত্রী রাজপাকসে কলম্বোর বাইরে থেকে তার ৩ হাজার সমর্থকরদের বাসে করে নিয়ে আসেন। এই সমর্থকরা শান্তিপ্রিয় সরকার বিরোধী আন্দোলনকারীদের ওপর লাঠি নিয়ে হামলা করে।

এরপর এ সংঘর্ষ পুরো দেশ জুড়ে ছড়িয়ে পড়ে। এর জেরে ৭৬ বছর বয়সী রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন। পরের দিন ভোরে সেনাবাহিনী হেলিকপ্টারে করে তাকে সরকারি বাসভবন থেকে উদ্ধার করে নিয়ে যায়।

বর্তমানে তিনি ও তার পরিবার একটি নৌ ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন। এদিকে চরম রাজনৈতিক অস্থিরতার মধ্যে শ্রীলংকার প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করতে যাচ্ছেন। শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন পাঁচবারের সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। সূত্র: আল জাজিরা, এনডিটিভি
ডায়মন্ডনিউজ/মাহবুব

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত