Diamond World Ltd
Diamond world ltd
diamond world ltd

ঈদ হতে পারে মঙ্গলবার!

ডেস্ক রিপোর্ট ::

এখনও চলছে পবিত্র রমজান মাস। তারইমধ্যে চাঁদ দেখার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। চাঁদ দেখা যাওয়ার পরদিন থেকেই শুরু হয় 'শাওয়াল' মাস। 'শাওয়াল' কথার অর্থ হল 'উপবাস ভঙ্গের উৎসব। হিজরি সনের দশম মাসের ('শাওয়াল') প্রথম দিন খুশির ঈদ হয়। চলতি বছর ৩ মে ভারত, বাংলাদেশ, পাকিস্তানের মতো দেশে ঈদ পালিত হওয়ার কথা আছে। সৌদি আরবে যেদিন ইদ পালিত হয়, তার একদিন পরেই খুশির ইদ উদযাপন করে থাকে ভারত, বাংলাদেশ।

আন্তর্জাতিক সংস্থা দ্য ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) বলছে, আজ শনিবার শাওয়ালের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই, এর মানে আগামীকাল রোববার রমজান মাসের শেষ দিন এবং পরদিন সোমবার শাওয়ালের প্রথম দিন অর্থাৎ পবিত্র ঈদুল ফিতর। গালফনিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার শনিবার সকালে এক বিবৃতিতে বলেছে, চাঁদ দেখার মধ্য দিয়ে আজ রমজানের শেষ দিন চিহ্নিত করা খুবই কঠিন হবে। মুসলিম বিশ্বের কোনো দেশ থেকেই আজ চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই।

তবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কাতারসহ বেশ কয়েকটি দেশ মুসলিমদের উদ্দেশে অনুরোধ জানিয়েছে, আজ শনিবার ২৯ রমজান সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখতে পেলে তারা যেন সরকারকে জানান।

পাকিস্তানের আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামিকাল (রবিবার, ১ মে) ইদের চাঁদ দেখতে পাওয়ার কোনও সম্ভাবনা নেই। অর্থাৎ ৩ মে'তে 'শাওয়াল' মাসের সূচনা হতে পারে। সঙ্গে পালিত হবে ইদ।

অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে আগামী সোমবার পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য দিয়েছে। তবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও কাতারসহ আরব দেশগুলোর কর্মকর্তারা আজ শনিবার চাঁদ দেখার জন্য আকাশের দিকে নজর রাখবেন।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইমাম কাউন্সিল এক বিবৃতিতে বলেছে, অস্ট্রেলিয়ান ফাতওয়া কাউন্সিল এর সদস্যদের সঙ্গে আলোচনা করে ঘোষণা করছে যে, আগামীকাল রোববার (১ মে) রমজান মাসের শেষ দিন এবং পরদিন সোমবার (২ মে) শাওয়াল মাসের প্রথম দিন হিসেবে ঈদুল ফিতর পালন করা হবে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, সিঙ্গাপুরের মজলিস সিঙ্গাপুরও আগামী সোমবার দেশটিতে ঈদুল ফিতর পালনের ঘোষণা দিয়েছে।

ডায়মন্ডনিউজ/বিকেডি

ধর্ম কর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত