Diamond World Ltd
Diamond world ltd
diamond world ltd

এবার ঈদের বাজারে স্মার্টফোনের দরদাম

ডেস্ক রিপোর্ট: 
ঈদের কেনাকাটায় বর্তমানে অন্যতম চাহিদা নতুন স্মার্টফোনের। নিজের ব্যবহার কিংবা প্রিয়জনকে উপহার দিতে ঈদে অনেকেই নতুন স্মার্টফোন বেছে নেন। বাজারে রয়েছে বিভিন্ন দাম ও ফিচারের স্মার্টফোন তার মধ্যে ঈদকে কেন্দ্র করে বাজারে আসা কয়েকটি স্মার্টফোন নিয়ে লিখেছেন

স্যামসাং
বাজারে এসেছে স্যামসাং গ্যালাক্সি এ৫৩ ফাইভজি হ্যান্ডসেট। স্যামসাং গ্যালাক্সি এ৫৩ ফাইভজি ডিভাইসটি ব্ল্যাক, ব্লু ও পিচÑ এই তিনটি রঙে পাওয়া যাচ্ছে। হ্যান্ডসেটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৩, ৯৯৯ টাকা।
হাইপার ফাস্ট ফাইভজি ও বিভিন্ন আকর্ষণীয় ফিচারসমৃদ্ধ এ ফোনটি মূলত যেসব ক্রেতারা সাশ্রয়ী মূল্যে ফ্ল্যাগশিপ ফিচারসমৃদ্ধ ফোন ব্যবহার করতে চান, তাদের জন্য গ্যালাক্সি এ৫৩ ফাইভজি ডিভাইসটি সেরা সমাধান হতে পারে। কারণ, ডিভাইসটিতে রয়েছে নতুন ও দ্রুতগতির ৫এনএম এক্সিনোস ১২৮০ অক্টাকোর প্রসেসর, ৬৪ মেগাপিক্সেল মেইন ক্যামেরা ও ৫ হাজার মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি।

ফোনটিতে ৬.৫ ইঞ্চি এফএইচডি+সুপার অ্যামোলেড ইনফিনিটি ডিসপ্লে রয়েছে। হ্যান্ডসেটটির ১২০ হার্জ রিফ্রেশ রেট ডিসপ্লের মাধ্যমে ব্যবহারকারীদের কনটেন্ট দেখার অভিজ্ঞতা হয়ে উঠবে আরো উপভোগ্য। পাশাপাশি, ডিভাইসটিতে কোয়াড ক্যামেরা সেট-আপ রয়েছে, যার মধ্যে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ও ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ক্যামেরা রয়েছে। এই ডিভাইসে ১২৮ জিবি স্টোরেজ সুবিধা দিচ্ছে, যা চাইলে ১ টেরাবাইট পর্যন্তও বাডিয়ে নেয়া যাবে। এই ডিভাইসটিতে আছে শক্তিশালী ৮জিবি এলপিডিডিআরফোরএক্স র‌্যাম।

শাওমি
এবারের ঈদে এন্ট্রি লেভেল থেকে ফ্ল্যাগশিপ লেভেলের ক্রেতাদের কথা মাথায় রেখে বাজারে কয়েকটি স্মার্টফোন এনেছে শাওমি। কয়েক দিন আগেই শাওমি অ্যামোলেড ডিসপ্লের আকর্ষণীয় ফোন রেডমি নোট ১১ বাজারে এনেছে। এটি এখন চাহিদার শীর্ষে রয়েছে। এ ছাড়া ঈদ সামনে রেখে শাওমি ১১আই হাইপারচার্জ ফাইভজি, রেডমি নোট ১১এস, রেডমি ১০ (২০২২) সংস্করণসহ রেডমি ১০সি স্মার্টফোন বাজারে এনেছে।
রেডমি নোট ১১ এর বেস ভ্যারিয়েন্ট (৪/৬৪) পাওয়া যাচ্ছে মাত্র ১৬,৪৯৯ টাকায়। ৪জিবি র‌্যাম ও ১২৮জিবি স্টোরেজের রেডমি নোট ১১ এর দাম ১৭,৪৯৯ টাকা। আর ৬জিবি র‌্যাম ও ১২৮জিবি স্টোরেজের রেডমি নোট ১১ এর দাম ১৮,৯৯৯টাকায়।

শাওমি ১১আই হাইপারচার্জ ফাইভজি ৬+১২৮ জিবি ভ্যারিয়েন্ট ৩৯ হাজার ৯৯৯ টাকা, ৮+১২৮ জিবি ভ্যারিয়েন্ট ৪২ হাজার ৯৯৯ টাকা। আর রেডমি নোট ১১এস ৬+১২৮ জিবি ভ্যারিয়েন্টের ২৭ হাজার ৯৯৯ টাকা এবং ৮+১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম ২৯ হাজার ৯৯৯ টাকা। রেডমি ১০ (২০২২) সংস্করণের ফোনটি পাওয়া যাচ্ছে কার্বন গ্রে এবং সি ব্লু রঙে। ফোনটির ৪+৬৪ জিবি সংস্করণের দাম ১৪,৯৯৯ টাকা এবং ৬+১২৮ জিবি সংস্করণের দাম ১৬,৯৯৯ টাকা। রেডমি ১০সি ফোনটি তিনটি স্টাইলিশ গ্রাফাইট গ্রে, ওশান ব্লু এবং মিন্ট গ্রিন কালারে পাওয়া যাচ্ছে। স্মার্টফোনটির দাম ৪+৬৪জিবি ১২,৯৯৯ টাকা এবং ৪+১২৮জিবি ভ্যারিয়েন্টের দাম ১৩,৯৯৯ টাকা।

ভিভো
ঈদের বাজারে পাওয়া যাচ্ছে ভিভো নতুন স্মার্টফোন ওয়াই৩৩এস। দেশে ফোনটি মিরর ব্ল্যাক ও স্টারি গোল্ড রঙে পাওয়া যাচ্ছে। দাম ২০ হাজার ৯৯০ টাকা। ভিভো ওয়াই৩৩এস এর মূল র‌্যাম সক্ষমতা ৮ গিগাবাইট। এক্সটেন্ডেড র‌্যাম ২.০ প্রযুক্তি দিয়ে আরো ৪ গিগাবাইট র‌্যাম বাড়ানো যাবে। এর সঙ্গে আছে ১২৮ গিগাবাইট রম।
স্মার্টফোনটির ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারিকে সাপোর্ট দেবে ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। ভিভো ওয়াই৩৩এস এর ডিসপ্লেটি ৬ দশমিক ৫৮ ইঞ্চির এবং স্মার্টফোনটি পরিচালিত হবে অপারেটিং সিস্টেম ফানটাচ ওএস ১১.১ দিয়ে।

স্মার্টফোনটির মেইন ক্যামেরায় চমক হিসেবে রয়েছে ৫০ মেগাপিক্সেলের ক্যামেরা। রিয়ারে রয়েছে ২ এবং ২ মেগাপিক্সেলের আরো দু’টি ক্যামেরা। ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরাটি দিয়ে ৪ থেকে ১০ সেন্টিমিটার পর্যন্ত কাছে থেকে ফোকাস করে ছবি তোলা যাবে। এই স্মার্টফোনটির সেলফি ক্যামেরায় ১৬ মেগাপিক্সেলের।

রিয়েলমি
নারজো ৫০ রিয়েলমির নারজো সিরিজের সর্বশেষ ফোন। ডায়নামিক র‌্যাম এক্সপানশান প্রযুক্তি যুক্ত নারজো ৫০ ফোনটি ৪/৬৪ জিবি ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। স্পিড ব্লু এবং স্পিড ব্ল্যাক এই দারুণ দুটি রঙে। দাম মাত্র ১৬,৪৯৯ টাকা। এই দামে এটি বাজারের একমাত্র ফোন যাতে রয়েছে হেলিও জি৯৬ প্রসেসর ও ১২০ হার্টজ ফুল এইচডি প্লাস ডিসপ্লে। গেমারদের প্রত্যাশা পূরণে নারজো ৫০-তে রয়েছে হেলিও জি৯৬ প্রসেসর, যা এই বাজেটের সেরা গেমিং প্রসেসর। আগের ফোনগুলো থেকে এই শক্তিশালী প্রসেসরটি ৪২ শতাংশ উন্নত পারফরম্যান্স নিশ্চিত করবে। ঝামেলাহীন এবং সবচেয়ে অসাধারণ গেমিং অভিজ্ঞতা প্রদানে নারজো ৫০-তে রয়েছে ১২০ হার্টজ রিফ্রেশ রেটযুক্ত সুবিশাল ৬.৬ ইঞ্চির এফএইচডি+ স্ক্রিন।

ফোনটিতে ৫,০০০ এমএএইচ বিশাল ব্যাটারি। এই ফোনে আছে ৫০ মেগাপিক্সেলের এআই ট্রিপল ক্যামেরা সেটআপ। ঝকঝকে ও উজ্জ্বল ছবির জন্য ৫০ মেগাপিক্সেলের (এফ/১.৮) মেইন ক্যামেরায় বিশাল অ্যাপারচার এবং দূর থেকে পরিষ্কার ছবি তুলতে ৪এক্স ম্যাক্স ডিজিটাল জুম রয়েছে।
ডায়মন্ডনিউজ/মাহবুব

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত