Diamond World Ltd
Diamond world ltd
diamond world ltd

অস্ত্রোপচার ছাড়াই ক্যান্সারের চিকিৎসা

সারাবিশ্বে কোটি কোটি ক্যান্সার রোগীসহ নানা ধরনের ভাইরাসে আক্রান্তদের নিরাময়ে বিশেষ একটি চিকিৎসা পদ্ধতির আবিষ্কার করেছে বাংলাদেশি আমেরিকান ড. রায়ান সাদীর মালিকানাধীন ‘টেভোজেন বায়ো’ নামক একটি প্রতিষ্ঠান।

নিউজার্সিতে অবস্থানরত ‘টেভোজেন বায়ো’র এই সাফল্যের সংবাদ জানার পরই সোমবার একই স্টেটের ‘এইচএমপি’ নামক বিখ্যাত আরেকটি সংস্থা এগিয়ে এসেছে আবিষ্কৃত টি-সেল এবং জিন থেরাপির উৎপাদন ত্বরান্বিত করতে। এইচএমপি রীতিমত পার্টনার হিসেবে চুক্তিবদ্ধ হবার সাথে সাথে ড. রায়ানের মালিকানাধীন ‘টেভোজেন’র মূল্য দাঁড়িয়েছে ৫ বিলিয়ন ডলারে বলেও উল্লেখ করা হয়।

মার্কিন মুল্লুকের চিকিৎসা-আবিষ্কার-বাণিজ্য নিয়ে কর্মরত গণমাধ্যমে ১৬ মার্চ এ সংবাদ ফলাও করে প্রচার ও প্রকাশ পেয়েছে।

এ প্রসঙ্গে পাবনার সন্তান এবং ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস করার পর যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা-বিজ্ঞানে লিডারশিপ এবং ইয়েল ইউনিভার্সিটিতে হেলথ পলিসি এবং অর্থনীতিতে উচ্চতর ডিগ্রি গ্রহণকারি ড. রায়ান সাদী এ সংবাদদাতাকে বলেন, এটি মানবতার কল্যাণে বিস্ময়কর একটি অধ্যায় ছিল। এটাকে এক ধরণের ম্যাজিক হিসেবেও ভাবতে পারেন।

কারণ, ক্যান্সারের মত জটিল রোগ সারাতে আমাদের এই পদ্ধতিতে কোন অস্ত্রোপচারের প্রয়োজন হবে না। এমনকি, অন্য চিকিৎসা-ব্যবস্থার মত আক্রান্ত রোগীর শরীরের সুস্থ সেলগুলোকেও মারতে হবে না। এই পন্থায় শুধুমাত্র ভাইরাসে আক্রান্ত সেলগুলোই ধ্বংস হয়ে যাবে। অন্য সুস্থ সেলগুলোর কোন ক্ষতি হবে না।

ড. রায়ান উল্লেখ করেন, ক’বছর থেকেই চালাচ্ছিলাম এই গবেষণা। তারই মধ্যে করোনার প্রকোপ চরমে উঠায় একই গবেষণায় করোনার চিকিৎসাকেও যুক্ত করেছিলাম। সেটিও বহাল রয়েছে। টেভোজেনের সিইও এবং চেয়ারম্যান ড. রায়ান অত্যন্ত আনন্দের সাথে আরো বলেন, জীবন বিজ্ঞান বিনিয়োগ সংস্থা ‘এইচএমপি পার্টনার’ এগিয়ে আসায় আমাদের উদ্দেশ্য দ্রুত সফল হবে বলে মনে করছি।

এইচএমপি পার্টনারের ম্যানেজিং ডিরেক্টরর হেমা পাটেল উল্লেখ করেছেন, দীর্ঘ ১৮ মাসের গবেষণায় টেভোজেনের বিজ্ঞানীগণের টিম ওয়ার্ক সফল হলো এবং আশা করছি রোগীরাও শীঘ্রই এর সুফল পাবেন।

উল্লেখ্য, টেভোজেনের পরবর্তি প্রজন্মের নির্ভূল টি সেল প্ল্যাটফর্মটি ম্যালিগন্যান্ট এবং ভাইরালে সংক্রমিত কোষগুলিকে নির্মূল করার লক্ষ্যে এই ডিজাইন করা হয়েছে-যা হান্ড্রেড পার্সেন্ট ফলপ্রসূ হবে।

ডায়মন্ডনিউজ/এসএম

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বোচ্চ পঠিত